ওয়ানডেতে শতাব্দীর সেরা তালিকায় ২য় স্থানে সাকিব

ক্রিকেট পরিসংখ্যান বিশ্নেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথ গবেষণায় একুশ শতাব্দীর ২০ বছর যেতেই 'মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার' (এমভিপি) নির্বাচন করেছে উইজডেন মান্থলি। এতে কোনো খেলোয়াড় ম্যাচে কতটা অবদান রেখেছেন, তা মূল্যায়ন করা হয়েছে।

ওয়ানডেতে শতাব্দীর সেরা তালিকায় ২য় স্থানে সাকিব

এএনবি (স্পোর্টস রিপোর্টার) ঃ ক্রিকেটে বিখ্যাত সাময়িকী উইজডেন ক্রিকেট মান্থলির শতাব্দীর সেরা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটারদের তালিকায় যথাক্রমে দ্বিতীয় ও ষষ্ঠ স্থানে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

বর্তমান শতাব্দীতে ম্যাচ জেতানোর ক্ষেত্রে ক্রিকেটারদের অবদান হিসেব করে সেরা ক্রিকেটার নির্বাচন করেছে উইজডেন ক্রিকেট মান্থলি। ক্রিকেট পরিসংখ্যান বিশ্নেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথ গবেষণায় একুশ শতাব্দীর ২০ বছর যেতেই 'মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার' (এমভিপি) নির্বাচন করেছে উইজডেন মান্থলি। এতে কোনো খেলোয়াড় ম্যাচে কতটা অবদান রেখেছেন, তা মূল্যায়ন করা হয়েছে। মূলত এই সময়ে ম্যাচে সবচেয়ে বেশি প্রভাব খাটাতে পারা খেলোয়াড়দের তালিকা করতে চেয়েছে উইজডেন ক্রিকেট মান্থলি। উইজডেন ক্রিকেট মান্থলির জুলাই সংখ্যায় প্রকাশিত হয়েছে এই এমভিপির সেরাদের তালিকা। 

টেস্টে সবার উপরে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন। তারপর ভারতের রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্যাকগ্রা ও দক্ষিণ আফ্রিকার শন পোলক। 

তবে টি২০-র তালিকায় সাকিব আল হাসানের নাম নেই। টি২০-তে সবার উপরে আছেন আফগানিস্তানের রশিদ খান। তারপর ভারতের জাসপ্রিত বুমরাহ ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

ওয়ানডেতে সাকিবের উপরে আছেন ইংল্যান্ডের সাবেক তারকা অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি জায়গা পেয়েছেন ছয় নম্বরে। টেস্ট ও টি২০-র তালিকায় বর্তমান সেরা ব্যাটসম্যান কোহলির নাম নেই। 

আবার অন্যদিকে টেস্ট ও ওয়ানডেতে যথাক্রমে ৩৮ ও ২২ নম্বরে জায়গা পেয়েছেন দুই সংস্করণেই বেশি রানের মালিক ভারতের শচীন টেন্ডুলকার। টেস্ট ও ওয়ানডেতে তিনি সবচেয়ে বেশি রান করলেও এই তালিকা যেহেতু ম্যাচ জেতানো ক্রিকেটারদের নিয়ে, তাই তালিকার পেছনের দিকেই শচীনের অবস্থান।