কবর খুঁড়ে মার্কেট নির্মাণ!

কবর খুঁড়ে মার্কেট নির্মাণ!

কবর খুঁড়ে মার্কেট নির্মাণ!

এএনবি ঃ নারায়ণগঞ্জের ফতুল্লায় কবরস্থানের ওপর মার্কেট নির্মাণের চেষ্টা চলছে বলে অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে আন্দোলনে নেমেছে এলাকাবাসী। তারা বলছে, যে কোনো মূল্যে এই মার্কেট নির্মাণ প্রতিহত করা হবে। এর আগে গত ১৪ জুন স্থানীয় ইউপি চেয়ারম্যান, জেলা পরিষদ সদস্য, ইউপি মেম্বারসহ আরো অনেকে মিলে এই নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

জানা যায়, ফতুল্লার শাহীবাজার কবরস্থান ও মসজিদ কমিটির উদ্যোগে এই নির্মাণ কাজ হাতে নেওয়া হয়েছে। মসজিদটির সীমানা বাড়িয়ে নতুন করে মসজিদ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে, যেখানে নিচতলায় থাকবে মার্কেট। এলাকাবাসীর আপত্তি স্বত্ত্বেও এই নির্মাণ কাজ শুরুর পর মাটির নিচ থেকে বেশ অনেকগুলো হাড়গোড় তুলে ফেলে দেওয়া হয়!

মৃতদেহগুলোর আত্মীয়-স্বজনরা এতে ক্ষুব্ধ হতে থাকে। সন্তান হয়তো তার বাবার কবর হারিয়েছেন, আবার অনেক বারা হারিয়েছেন সন্তানের কবর। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে এলাকাবাসী। অবশেষে গতকাল এ নিয়ে মানববন্ধন করেছে তারা। এলাকাবাসীর অভিযোগ, দোকান বরাদ্দের নামে ইতোমধ্যেই দুই ব্যবসায়ীর কাছে ২০ লাখ টাকা নিয়েছে মসজিদ কমিটি।

মানববন্ধনে বক্তারা বলেন, এভাবে কবর খুঁড়ে মার্কেট নির্মাণ সম্পূর্ণ ইসলামবিরোধী। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। তাছাড়া কবর খোঁড়ার সময় মৃতদেহের আত্মীয়-স্বজনকে জানানোরও প্রয়োজন বোধ করেনি কর্তৃপক্ষ। মসজিদের সীমানা বাড়িয়ে নতুন করে করা হচ্ছে তাতে আমাদের কোনো আপত্তি নেই, আমরা চাই নিচের অংশটি জানাজার নামাজের জন্য বরাদ্দ করা হোক। তবে কোনোভাবেই সেখানে মার্কেট নির্মাণ করতে দেওয়া হবে না।