বৃটেনে জারি হতে পারে কারফিউ

বৃটেনে জারি হতে পারে কারফিউ

বৃটেনে জারি হতে পারে কারফিউ

এএনবি (ইন্টারন্যাশনাল ডেক্স)ঃ  বৃটেনে দেশজুড়ে কারফিউ দিতে পারে বৃটিশ সরকার, এমন গুঞ্জন শুরু হয়েছে। এমনটা হলে ব্যবসা প্রতিষ্ঠান বাধ্যতামুলকভাবে বন্ধ করতে হবে রাত ১০টার মধ্যে। বুধবার ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের। তিনি বলেছেন, করোনা ভাইরাসের বিস্তার বন্ধে আমাদেরকে এখনই পদক্ষেপ নিতে হবে। আমরা সামাজিক যোগাযোগের ক্ষেত্রে আইন শক্তিশালী করতে চাই।

ডেইলি টেলিগ্রাফ বলেছে, বৃটিশ মন্ত্রীরা ব্রিটেন জুড়ে নতুন করে কারফিউ দেয়ার কথা বিবেচনা করছেন। বেলজিয়ামে এ ব্যবস্থা সফল হওয়ার পর এমন চিন্তাভাবনা চলছে। ওদিকে, আগামী ১৪ই সেপ্টেম্বর থেকে ইংল্যান্ডে ৬ জনের বেশি মানুষকে একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল ও বিবিসি।

মঙ্গলবার বল্টনের পাব-এ যাওয়া ব্যক্তিদের নতুন লকডাউন আরোপের সময়ের আগেই সেখান থেকে চলে যেতে বলা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে তরুণদের পার্টি করা বন্ধ করার জন্য এমন ব্যবস্থা নেয়া হয়েছে।

ম্যাট হ্যানকক বলেছেন, প্রতি এক লাখ মানুষের মধ্যে বল্টনে আক্রান্ত হয়েছেন ১২০ জন। এর কারণ, বৃটেনে ২০ থেকে ৩০ বছর বয়সীদের পাব-এ সময় কাটানোর সময় বৃদ্ধি পেয়েছে।

এর প্রেক্ষিতে সরকারের একজন সিনিয়র সূত্র বলেছেন, দেশজুড়ে কারফিউ বৃদ্ধি করার বিষয়ে আলোচনা করেছেন মন্ত্রীরা। একই সঙ্গে সরকার সামাজিক দূরত্ব বজায় রাখার প্রচারণার ওপর জোর দেবে। যারা নিয়ম লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা জোরালো করা হবে।

কনজারভেটিভ পার্টির কমন্স হেলথ এন্ড সোশ্যাল কেয়ার সিলেক্ট কমিটির চেয়ারম্যান জেরেমি হান্ট জানতে চেয়েছেন, দক্ষিণ কোরিয়া এবং হংকং করোনা ভাইরাসের বিস্তার রোধে যে ব্যবস্থা নিয়েছে, দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের ঢেউ থামাতে তারা যে পদক্ষেপ নিয়েছে, বৃটিশ সরকার কি সে বিষয়ে বিবেচনা করবে কিনা। এ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে মন্ত্রীদের মধ্যে।

বিবিসি বলছে, সোমবার থেকে ইংল্যান্ডে ৬ জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ হচ্ছে। তবে কিছু ব্যতিক্রম আছে এক্ষেত্রে। ১০ ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, ঘরের ভিতরে হোক বা বাইরে হোক, বিপুল সংখ্যক মানুষের জমায়েতকে নতুন আইনগত দিক দিয়ে সীমিত করা হবে। এর ব্যতিক্রম থাকবে স্কুল, কর্মক্ষেত্র, কোভিড-১৯ নিরাপত্তামুলক বিয়ের অনুষ্ঠান, অন্ত্যেষ্টিক্রিয়া, সংগঠিত স্পোর্টস। এই নিষেধাজ্ঞা অমান্য করলে ১০০ পাউন্ড জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই ঘটনা ঘটালে সর্বোচ্চ ৩২০০ পাউন্ড পর্যন্ত জরিমানা করা হবে। এই নিষেধাজ্ঞার বাইরে যেসব খাত থাকবে তার একটি তালিকা পরে প্রকাশ করার কথা রয়েছে।