ভারতের প্রথম মালবাহী ট্রেন বাংলাদেশে

ভারতের প্রথম মালবাহী ট্রেন বাংলাদেশে

ভারতের প্রথম মালবাহী ট্রেন বাংলাদেশে

এএনবি ঃ বেনাপোল-পেট্রাপোল রেল সংযোগ ব্যবহার করে প্রথম ভারতীয় মালবাহী ট্রেন বাংলাদেশে এসে পৌঁছেছে। আজ রোববার এফএমসিজি পণ্য ও কাপড় বোঝাই ৫০টি কন্টেইনার নিয়ে এটি বেনাপোল স্টেশনে আসে। তখন বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ ট্রেনটিকে গ্রহণ করে।

প্রথম ভারতীয় মালবাহী ট্রেন বাংলাদেশে এসে পৌঁছেছে

এর আগে কন্টেইনার ট্রেনটি ভারতের কলকাতার মাঝেরহাটের কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের (কনকোর) টার্মিনাল থেকে রওনা হয়। মূলত কন্টেইনার ট্রেন পরিষেবা ভারতে কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের মনোনীত ইনল্যান্ড কন্টেইনার ডিপো এবং টার্মিনালসমূহের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন স্টেশনকে সংযুক্ত করার জন্যই স্থায়ী পরিষেবাটি চালু করা হচ্ছে।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কন্টেইনার ট্রেন সার্ভিস হলো একটি অতিরিক্ত পরিষেবা। যা সনাতন ফ্রেইট ট্রেনস সার্ভিস এবং সম্প্রতি চালু হওয়া পার্সেল ট্রেন পরিষেবা ব্যতীত রেলপথে কার্গো পরিবহন করবে বাংলাদেশ-ভারত।

প্রসঙ্গত, কন্টেইনার ট্রেন সার্ভিস শুরু করার জন্য ২০১৭ সালের এপ্রিল মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং বাংলাদেশ কন্টেইনার কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। সেই প্রেক্ষিতে ২০১৮ সালের ৩ এপ্রিল একটি ট্রেন পরীক্ষামূলকভাবে কলকাতা থেকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম স্টেশন (বিবিডাব্লিউ) পর্যন্ত পরিচালিত হয়।

কিন্তু বর্তমানে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরবরাহ ব্যবস্থার পরিবর্তন ঘটায় উভয় দেশের সরকারি এজেন্সিগুলো দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য কার্যকর বিকল্প হিসেবে রেলপথকে ব্যবহার করতে চাইছে। মূলত দ্বিপক্ষীয় বাণিজ্যের অচলাবস্থা হ্রাস করার জন্যই এ ব্যবস্থা।

নতুন চালু হওয়া কন্টেইনার ট্রেন সার্ভিসের মাধ্যমে রেলপথে দ্বিপক্ষীয় বাণিজ্যের এক বিশাল সুযোগ উন্মুক্ত হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা আশা করছেন, এই উদ্যোগ দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্কে বড় ভূমিকা রাখবে।